/

হতাশ হবেন না, প্রতিবন্ধীদের সমাজসেবা প্রতিমন্ত্রী

thereporter

প্রকাশিতঃ 11:26 am | October 15, 2017

প্রতিবন্ধীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেছেন, ‘আমি জানি আপনাদের মধ্যে হতাশা আছে। হতাশ হবেন না। হতাশার কিছু নেই। প্রধানমন্ত্রী নিজেই প্রতিবন্ধীদের প্রতি সহানভূতিশীল। প্রতিবন্ধীদের জন্য প্রধানমন্ত্রীর নেওয়া কর্মসূচি বিশ্বজুড়ে সুনাম কুড়িয়েছে।’

রবিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা অধিদফতর  মিলনায়তনে ‘বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সমাজ সেবা অধিদফতর এসব অনুষ্ঠানের আয়োজন করে।

প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের অটিজম বিষয়ক কার্যক্রমের প্রসঙ্গ তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর মেয়ের বিশ্বব্যাপী প্রসংশিত নাম। তিনি নানা কার্যক্রম হাতে নিয়েছেন। প্রধানমন্ত্রী ও তার কন্যা আপনাদের সঙ্গে রয়েছেন। আপনাদের সব দাবি আমি প্রধানমন্ত্রীকে জানাবো।’

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লুর রহমান বলেন, ‘সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করছে। প্রতিবন্ধীরাও এগিয়ে যাবে। আমরা খুব শিগগির প্রতিবন্ধীদের জন্য ইলেক্ট্রনিক ডিভাইস বিতরণ করবো।’ প্রতিটি বাসে প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ আসন সংরক্ষণ করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন দৃষ্টি প্রতিবন্ধীদের সংগঠন ‘ভিজ্যুয়ালি ইম্পেয়ার্ড পিপলস সোসাইটি’র (ভিপস) সাধারণ সম্পাদক নাজমা আরা বেগম।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মাদ নূরল কবীর, নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক ডা. মো. গোলাম রব্বানী প্রমুখ।