/

বাংলাদেশ-ভিয়েতনাম তিন সমঝোতা

thereporter

প্রকাশিতঃ 7:59 am | March 05, 2018

মৎস্য ও প্রাণিসম্পদ এবং যন্ত্র প্রকৌশল খাতে সহযোগিতাসহ দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময়ে ভিয়েতনামের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা এসব সমঝোতা স্মারক সই করেন।
সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহযোগিতার বিষয়ে ২০১২ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারক পুনরায় নবায়ন।

স্মারকে বাংলাদেশের পক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এবং ভিয়েতনামের পক্ষে দেশটির কৃষি ও পল্লী উন্নয়নমন্ত্রী নুয়েন জুয়ান সেউয়ং স্বাক্ষর করেন।

মেশিনারি ম্যানুফ্যাকচারিং খাতে সহযোগিতার জন্য সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বাংলাদেশের শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ এবং ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কাও চুয়ক হুয়াং।

আর দু’দেশের সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি এগিয়ে নিতে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান ও ভিয়েতনামের সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ড্যাং থাই বিচ লিয়েন সমঝোতা স্মারকে সই করেন।

এর আগে ভিয়েতনামের প্রেসিডেন্ট সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শেষে শুরু হয় দ্বিপক্ষীয় বৈঠক।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে রোববার ঢাকা পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। তার ১০০ সফর সঙ্গীর মধ্যে ৪৫ জন উদ্যোক্তা। প্রতিনিধি দলে লোটাস টেলিফোন, ভিটেল গ্রুপ, হ্যাসিসন গ্রুপসহ বিভিন্ন খ্যাতনামা কোম্পানির শীর্ষ কর্মকর্তারা রয়েছেন।

ভিয়েতনামের প্রেসিডেন্টের এ সফরের আগে উভয় দেশের প্রধান দুই চেম্বারের মধ্যে একাধিক বৈঠকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ আগ্রহের কথাও জানিয়েছেন তারা।